সারাদিনের  পরিশ্রমে  ক্লান্ত  অবসন্ন  দেহে  ঘরে ফেরে সুখদা,
    পরনের    আধময়লা  কাপর দিয়ে  মুছে  নেয়  কপালের ঘাম,
     তাও কি বিরাম  আছে কাজের  হতচ্ছারা  এ সংসার,
     ঘর দাওয়া  ঝাঁট    দিয়ে  জ্বালাবে  উনুনের আঁচ।
     আসবে  যে  মাতালটা এখুনি কি জানে কি আছে  কপালে আজ,
     ছেলেটাও  অমানুষ   পেয়েছি  বাপের  ধাত,
     মেয়েটারো  তেমনি  কপাল , জামাইয়ের নেই চালচুলো,
     বছর  বিয়ুনি এই রোগা শরীরে খেটে খেটে হয়েছে কঙ্কাল ,
     ভাতের সাথে শুধু আলুভাতে  , এই অপরাধে জোটে অমানুষিক প্রহার,
     কালশিটে  ভরা শরীরে  আছে  পশুর  ধর্ষন,
     এর নাম  গৃহ , এর নাম সংসার,
     পরিশ্রান্ত  মন যদি  খোজে   একটু  ভালোবাসা,
      সমাজ  বলবে  তাকে কূলটা।
     সুধু মাত্র  টিকিয়ে  রাখতে এই ভেঙে পরা ঘর
     আজও  নীরবে  সয়ে  নির্মম  অত্যাচার,
    আমাদেরই  গ্রাম বাংলার  মেয়েরা।